কোর্স নং : ১২০১ (1201)

কোর্স: সাহিত্যের রূপতত্ত্ব

কোর্স নম্বর: ১২০১
সেমিস্টার: ১ম বর্ষ২য় সেমিস্টার (৫৩ ব্যাচ)

শিক্ষক: অধ্যাপক ড. মোঃ খোরশেদ আলম এবং জনাব মোঃ বশিরুজ্জামান খোকন

বাংলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

কোর্স নিয়ে কথা

১. সংযোগ ঘণ্টা : 

  • কোর্স শিক্ষক ক্লাসে প্রবেশের পর কোনো ছাত্র/ছাত্রী প্রবেশ করতে পারবে না। আর নাম ডাকা হয়ে গেলে কোনো ছাত্র/ছাত্রী ওইদিনের উপস্থিতি পাবে না 
  • প্রত্যেক ক্লাসের আগে/পরে ২০-৩০ মিনিট শিক্ষকের সঙ্গে গ্রুপভিত্তিক আলাদা বহিঃসংযোগ করা যেতে পারে। 
  • ব্যক্তিগত সংযোগ নিরুৎসাহিত। 
  • তবে প্রয়োজনীয় কারণে যোগাযোগ করা যাবে। 

২. লেখক ও টেক্সট : 

  • কোর্স (টেক্সটভিত্তিক না হয়ে) বিষয়/কন্টেন্ট ভিত্তিক হলে পূর্ব-নির্ধারিত টপিকসের ওপর ক্লাস হবে।
  • ১ম ক্লাস : প্রাথমিক আলোচনা।  
  • বাদবাকি ক্লাসসমূহ বিষয়/কন্টেন্ট অনুযায়ী নির্ধারিত হবে। 

বি.দ্র. নির্দিষ্ট ক্লাস শুরুর পূর্বে নির্ধারিত বিষয় মনে করা জরুরি। সেইসঙ্গে পরবর্তী ক্লাসের বিষয়ও স্মরণ করতে হবে।

সতর্কতা : যে-কোনো তথ্য-উপাত্তের বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। যেমন, পরবর্তী টেক্সট, টেক্সট ক্রয়, সমালোচনা/বিশ্লেষণ, ফটোকপি বা বই সংগ্রহ।  

৩. লেকচার সম্পর্কে : 

  • শিক্ষকের প্রাথমিক কথা, সার-সংক্ষেপ ও বিস্তৃতি, আলোচনা-সমালোচনা। 
  • তথ্য ও তত্ত্ব বিশ্লেষণ। 
  • টেক্সট ও নির্ধারিত-অনির্ধারিত লেখক/তাত্ত্বিকদের কথা/উদ্ধৃতি পর্যালোচনা। 

লেকচার সংখ্যা : 

  • মোট মোট ক্লাস+পরীক্ষা সংযোগ ২৮ টি, পরীক্ষা সর্বনিম্ন ৩টি (সর্বোচ্চ ৪টি)
  • কোর্স শিক্ষক দুই জন হলে লেকচার ১৪টি+১৪টি হবে। পরীক্ষার সংখ্যা হবে ২টি+২টি। 
  • কোর্সের প্রাথমিক কথা-১টি এবং সমাপনীতে থাকবে মূল্যায়ন পর্ব।

৪. কর্মপদ্ধতি

ক. অংশগ্রহণমূলক-পড়ালেখা : 

  • গ্রুপভিত্তিক প্রশ্ন ও উত্তর
  • পারস্পরিক আলোচনা, সমালোচনা 
  • সাম্প্রতিক ও আন্তর্বিদ্যক চিন্তাভাবনা 
  • টেক্সট সঙ্গে রাখা 
  • টেক্সটের নির্বাচিত অংশ ও বিভিন্ন তাত্ত্বিকের কথা/উদ্ধৃতি আলোচনা-পর্যালোচনা।  

খ. দল/গ্রুপ ভিত্তিক কর্ম-প্রক্রিয়া : 

  • মোট শিক্ষার্থী ৬ টি দলে বিভক্ত হবে (ছেলে-মেয়ে নির্বিশেষে)
  • নির্দিষ্ট গ্রুপ থেকে প্রত্যেক ক্লাসে ২ জন প্রতিনিধি থাকবে। 
  • বাকি সবাই সহযোগী হিসেবে থাকবে। 
  • কেউ অনুপস্থিত থাকলে রোলের ধারাবাহিকতায় নির্দিষ্ট গ্রুপের পরের জন দায়িত্ব পালন করবে।

গ. গ্রুপের নাম-নির্ধারণ : নিচের গ্রুপসমূহ একেকটি শৈল্পিক নামে রূপান্তর করা যেতে পারে।

ক-গ্রুপ :  

খ-গ্রুপ :  

গ-গ্রুপ : 

ঘ-গ্রুপ : 

ঙ-গ্রুপ :  

চ-গ্রুপ :

ঘ. অংশগ্রহণমূলক ক্লাস যেভাবে নির্ধারিত হবে : 

  • প্রত্যেকটি ক্লাসের শুরুতে ৫ মিনিট আগের ক্লাসের রিভিউ দিতে হবে। 
  • ক্লাস শেষে ৫/১০ মিনিটের সেশন আলোকপাত। 
  • এই সেশনে মূলত সংশ্লিষ্ট উপন্যাসের জন্য নির্ধারিত গ্রুপ অংশগ্রহণ করবে। 
  • তবে তাদেরকে প্রশ্ন করবে অন্যান্য গ্রুপ। 
  • নির্দিষ্ট গ্রুপ উত্তর দিতে ব্যর্থ হলে অন্যান্য গ্রুপ ধারাবাহিকতা মেনে উত্তর দেবে।
  • আলোচনা-পর্যালোচনা ও প্রশ্নোত্তরে অংশগ্রহণের ভিত্তিতে শিক্ষক একটি মূল্যায়ন নিজের কাছে জমা রাখবেন। 

৫. নম্বর-পদ্ধতি 

ক. টিউটোরিয়াল মূল্যায়ন ৩/৪টি : বিশ্ববিদ্যালয়ের বিধি-অনুযায়ী প্রত্যেকটি ২০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

খ. অংশগ্রহণমূলক ক্লাসের মূল্যায়ন : ঐকান্তিকভাবে কোর্স শিক্ষক ও ছাত্রদের দ্বারা পরিচালিত হবে। নির্ধারিত বিষয়/কন্টেন্ট সম্পর্কে সংক্ষিপ্ত প্রতিবেদন/রিপোর্ট পরিবেশন করতে হবে। 

অধ্যাপক ড. মো. খোরশেদ আলমের অংশ

১. শিল্প ও সাহিত্যের প্রাথমিক ধারণাসাহিত্য ও সাহিত্যের রূপতত্ত্ব
২. উপন্যাস : উদ্ভব ও প্রকৃতি
৩. উপন্যাসের শিল্পরূপ
৪. উপন্যাসের ভাষা ও গঠনশৈলী
৫. উপন্যাসের রূপকল্প : ঐতিহাসিক উপন্যাসমহাকাব্যিক উপন্যাস
৬. উপন্যাসের রূপকল্প : মনস্তাত্ত্বিক উপন্যাসচেতনাপ্রবাহরীতির উপন্যাস
৭. টিউটোরিয়াল—১
৮. ছোটগল্প: উদ্ভব ও প্রকৃতি
৯. রূপকথাছোটগল্পঅনুগল্প
১০. ছোটগল্পের শিল্পরূপ
১১. ভাষা ও গঠনশৈলীভাষাকৌশল
১২. টিউটোরিয়াল—২
১৩. প্রবন্ধের ভাষা
১৪. উপস্থাপনা—১

অধ্যাপক ড. মো. খোরশেদ আলমের অংশ : পাঠের বিস্তারিত বিষয়বস্তু

নং

আলোচ্য বিষয়

পাঠের বিস্তারিত বিষয়বস্তু

শিল্প ও সাহিত্যের প্রাথমিক ধারণা

শিল্প ও সাহিত্য কী, তাদের পারস্পরিক সম্পর্ক ও রূপতত্ত্বের মৌলিক ধারণা

উপন্যাস : উদ্ভব ও প্রকৃতি

উপন্যাসের উৎপত্তি, ধারাবাহিকতা, প্রকৃতি ও সাহিত্যিক প্রেক্ষাপট

উপন্যাসের শিল্পরূপ

উপন্যাসের কাহিনি বিন্যাস, চরিত্রায়ন, শৈল্পিক উপাদান ও গঠন কাঠামো

উপন্যাসের ভাষা ও গঠনশৈলী

উপন্যাসে ব্যবহৃত ভাষা, বাক্যবিন্যাস, শৈলী এবং বর্ণনাভঙ্গি

উপন্যাসের রূপকল্প : ঐতিহাসিক উপন্যাস, মহাকাব্যিক উপন্যাস

ঐতিহাসিক প্রেক্ষাপটে উপন্যাস এবং মহাকাব্যিক বৈশিষ্ট্য বিশ্লেষণ

উপন্যাসের রূপকল্প : মনস্তাত্ত্বিক উপন্যাস, চেতনাপ্রবাহরীতির উপন্যাস

মনস্তাত্ত্বিক গঠনের বিশ্লেষণ এবং চেতনাপ্রবাহ রীতিতে উপন্যাস নির্মাণ

টিউটোরিয়াল—১

প্রথম অনুশীলনী : পূর্ববর্তী পাঠগুলোর আলোকে প্রশ্নোত্তর

ছোটগল্প: উদ্ভব ও প্রকৃতি

ছোটগল্পের ইতিহাস, বৈশিষ্ট্য এবং সাহিত্যিক তাৎপর্য

রূপকথা, ছোটগল্প, অনুগল্প

ছোট আকারের কাহিনি/আখ্যান/ গদ্য সাহিত্যের রূপসমূহ এবং তাদের বৈশিষ্ট্য

১০

ছোটগল্পের শিল্পরূপ

ছোটগল্পের গঠনশৈলী, ভাষার ব্যবহার, নাটকীয়তা, পাঠকপ্রভাব ইত্যাদি

১১

ভাষা ও গঠনশৈলী, ভাষাকৌশল

সাহিত্যে ভাষার ভঙ্গি, গঠন, উপমা-রূপক, বাক্যকাঠামো ইত্যাদি বিশ্লেষণ

১২

টিউটোরিয়াল—২

দ্বিতীয় অনুশীলনী : পূর্ববর্তী পাঠ্যবিষয় থেকে পরীক্ষা

১৩

প্রবন্ধের ভাষা

প্রবন্ধে স্পষ্টতা, সংক্ষিপ্ততা, শৈলীকেন্দ্রিক ভাষা ব্যবহার ইত্যাদি

১৪

উপস্থাপনা—১

শিক্ষার্থীদের উপস্থাপনা কার্যক্রমের মাধ্যমে বিষয়ভিত্তিক, আলোচনা, পর্যালোচনা ও প্রশ্নোত্তর পর্ব

জনাব মোঃ বশিরুজ্জামান খোকনের অংশ

১. কবিতা : রূপ ও রীতি, ভাষাবৈশিষ্ট্য
২. গীতিকাব্য, গীতিকা
৩. মহাকাব্য, সনেট
৪. স্তোত্র কবিতা, শোক কবিতা, হাইকু
৫. লিমেরিক, কবিগান, ভাট কবিতা
৬. টিউটোরিয়াল—৩
৭. সাহিত্যের রূপ হিসেবে নাটক, থিয়েটার ও নাটক
৮. নাটকের শিল্পরূপ : শিল্পরূপ, ভাষা ও গঠনশৈলী, ভাষাকৌশল
৯. নাটকের রূপকল্প : যাত্রা, ট্রাজেডি, কমেডি
১০. নাটকের রূপকল্প : কাব্যনাটক, অ্যাবসার্ড নাটক
১১. টিউটোরিয়াল—৪
১২. প্রবন্ধের লক্ষ্য, রীতিগত বৈশিষ্ট্য
১৩. প্রবন্ধের ধরণ : ব্যক্তিনিষ্ঠ প্রবন্ধ, বস্তুনিষ্ঠ প্রবন্ধ ও গবেষণা—প্রবন্ধ
১৪. উপস্থাপনা—২

বি.দ্র. অবস্থা-অনুযায়ী তথ্যসমূহ সংশোধনযোগ্য

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন