কোর্স: সাহিত্যের রূপতত্ত্ব
কোর্স নম্বর: ১২০১
সেমিস্টার: ১ম বর্ষ, ২য় সেমিস্টার (৫৩ ব্যাচ)
শিক্ষক: অধ্যাপক
ড. মোঃ খোরশেদ আলম এবং জনাব মোঃ বশিরুজ্জামান খোকন
বাংলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
কোর্স নিয়ে কথা
১. সংযোগ ঘণ্টা :
- কোর্স শিক্ষক ক্লাসে প্রবেশের পর কোনো ছাত্র/ছাত্রী প্রবেশ করতে পারবে না। আর নাম ডাকা হয়ে গেলে কোনো ছাত্র/ছাত্রী ওইদিনের উপস্থিতি পাবে না।
- প্রত্যেক ক্লাসের আগে/পরে ২০-৩০ মিনিট শিক্ষকের সঙ্গে
গ্রুপভিত্তিক আলাদা বহিঃসংযোগ করা যেতে পারে।
- ব্যক্তিগত সংযোগ নিরুৎসাহিত।
- তবে প্রয়োজনীয় কারণে যোগাযোগ করা যাবে।
২. লেখক ও টেক্সট :
- কোর্স (টেক্সটভিত্তিক না হয়ে) বিষয়/কন্টেন্ট
ভিত্তিক হলে পূর্ব-নির্ধারিত টপিকসের ওপর ক্লাস হবে।
- ১ম ক্লাস : প্রাথমিক আলোচনা।
- বাদবাকি ক্লাসসমূহ বিষয়/কন্টেন্ট অনুযায়ী নির্ধারিত হবে।
বি.দ্র. নির্দিষ্ট ক্লাস শুরুর পূর্বে নির্ধারিত বিষয় মনে করা জরুরি। সেইসঙ্গে পরবর্তী ক্লাসের বিষয়ও স্মরণ করতে হবে।
সতর্কতা : যে-কোনো তথ্য-উপাত্তের বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। যেমন, পরবর্তী টেক্সট, টেক্সট ক্রয়, সমালোচনা/বিশ্লেষণ, ফটোকপি বা বই সংগ্রহ।
৩. লেকচার সম্পর্কে :
- শিক্ষকের প্রাথমিক কথা, সার-সংক্ষেপ ও বিস্তৃতি,
আলোচনা-সমালোচনা।
- তথ্য ও তত্ত্ব বিশ্লেষণ।
- টেক্সট ও নির্ধারিত-অনির্ধারিত লেখক/তাত্ত্বিকদের কথা/উদ্ধৃতি পর্যালোচনা।
লেকচার সংখ্যা :
- মোট মোট ক্লাস+পরীক্ষা সংযোগ ২৮ টি, পরীক্ষা
সর্বনিম্ন ৩টি (সর্বোচ্চ ৪টি)
- কোর্স শিক্ষক দুই জন হলে লেকচার ১৪টি+১৪টি হবে।
পরীক্ষার সংখ্যা হবে ২টি+২টি।
- কোর্সের প্রাথমিক কথা-১টি এবং সমাপনীতে থাকবে মূল্যায়ন পর্ব।
৪. কর্মপদ্ধতি
ক. অংশগ্রহণমূলক-পড়ালেখা :
- গ্রুপভিত্তিক প্রশ্ন ও উত্তর
- পারস্পরিক আলোচনা, সমালোচনা
- সাম্প্রতিক ও আন্তর্বিদ্যক চিন্তাভাবনা
- টেক্সট সঙ্গে রাখা
- টেক্সটের নির্বাচিত অংশ ও বিভিন্ন তাত্ত্বিকের কথা/উদ্ধৃতি আলোচনা-পর্যালোচনা।
খ. দল/গ্রুপ ভিত্তিক
কর্ম-প্রক্রিয়া :
- মোট শিক্ষার্থী ৬ টি দলে বিভক্ত হবে (ছেলে-মেয়ে
নির্বিশেষে)
- নির্দিষ্ট গ্রুপ থেকে প্রত্যেক ক্লাসে ২ জন প্রতিনিধি
থাকবে।
- বাকি সবাই সহযোগী হিসেবে থাকবে।
- কেউ অনুপস্থিত থাকলে রোলের ধারাবাহিকতায় নির্দিষ্ট গ্রুপের পরের জন দায়িত্ব পালন করবে।
গ. গ্রুপের নাম-নির্ধারণ : নিচের গ্রুপসমূহ
একেকটি শৈল্পিক নামে রূপান্তর করা যেতে পারে।
ক-গ্রুপ :
খ-গ্রুপ :
গ-গ্রুপ :
ঘ-গ্রুপ :
ঙ-গ্রুপ :
চ-গ্রুপ :
ঘ. অংশগ্রহণমূলক ক্লাস
যেভাবে নির্ধারিত হবে :
- প্রত্যেকটি ক্লাসের শুরুতে ৫ মিনিট আগের ক্লাসের রিভিউ
দিতে হবে।
- ক্লাস শেষে ৫/১০ মিনিটের সেশন আলোকপাত।
- এই সেশনে মূলত সংশ্লিষ্ট উপন্যাসের জন্য নির্ধারিত
গ্রুপ অংশগ্রহণ করবে।
- তবে তাদেরকে প্রশ্ন করবে অন্যান্য গ্রুপ।
- নির্দিষ্ট গ্রুপ উত্তর দিতে ব্যর্থ হলে অন্যান্য গ্রুপ
ধারাবাহিকতা মেনে উত্তর দেবে।
- আলোচনা-পর্যালোচনা ও প্রশ্নোত্তরে অংশগ্রহণের ভিত্তিতে শিক্ষক একটি মূল্যায়ন নিজের কাছে জমা রাখবেন।
৫. নম্বর-পদ্ধতি
ক. টিউটোরিয়াল মূল্যায়ন ৩/৪টি : বিশ্ববিদ্যালয়ের বিধি-অনুযায়ী প্রত্যেকটি ২০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।
খ. অংশগ্রহণমূলক ক্লাসের
মূল্যায়ন : ঐকান্তিকভাবে কোর্স শিক্ষক ও ছাত্রদের দ্বারা পরিচালিত হবে। নির্ধারিত
বিষয়/কন্টেন্ট সম্পর্কে সংক্ষিপ্ত প্রতিবেদন/রিপোর্ট পরিবেশন করতে হবে।
অধ্যাপক ড. মো. খোরশেদ আলমের অংশ
১. শিল্প ও সাহিত্যের
প্রাথমিক ধারণা, সাহিত্য ও সাহিত্যের রূপতত্ত্ব
২. উপন্যাস : উদ্ভব ও প্রকৃতি
৩. উপন্যাসের শিল্পরূপ
৪. উপন্যাসের ভাষা ও গঠনশৈলী
৫. উপন্যাসের রূপকল্প : ঐতিহাসিক উপন্যাস, মহাকাব্যিক উপন্যাস
৬. উপন্যাসের রূপকল্প : মনস্তাত্ত্বিক উপন্যাস, চেতনাপ্রবাহরীতির উপন্যাস
৭. টিউটোরিয়াল—১
৮. ছোটগল্প: উদ্ভব ও প্রকৃতি
৯. রূপকথা, ছোটগল্প, অনুগল্প
১০. ছোটগল্পের শিল্পরূপ
১১. ভাষা ও গঠনশৈলী, ভাষাকৌশল
১২. টিউটোরিয়াল—২
১৩. প্রবন্ধের ভাষা
১৪. উপস্থাপনা—১
অধ্যাপক ড. মো. খোরশেদ আলমের অংশ : পাঠের বিস্তারিত বিষয়বস্তু
নং |
আলোচ্য বিষয় |
পাঠের বিস্তারিত
বিষয়বস্তু |
১ |
শিল্প ও সাহিত্যের প্রাথমিক ধারণা |
শিল্প ও সাহিত্য কী, তাদের পারস্পরিক সম্পর্ক ও রূপতত্ত্বের মৌলিক ধারণা |
২ |
উপন্যাস : উদ্ভব ও প্রকৃতি |
উপন্যাসের উৎপত্তি, ধারাবাহিকতা, প্রকৃতি ও সাহিত্যিক
প্রেক্ষাপট |
৩ |
উপন্যাসের শিল্পরূপ |
উপন্যাসের কাহিনি বিন্যাস, চরিত্রায়ন, শৈল্পিক
উপাদান ও গঠন কাঠামো |
৪ |
উপন্যাসের ভাষা ও গঠনশৈলী |
উপন্যাসে ব্যবহৃত ভাষা, বাক্যবিন্যাস, শৈলী
এবং বর্ণনাভঙ্গি |
৫ |
উপন্যাসের রূপকল্প : ঐতিহাসিক উপন্যাস, মহাকাব্যিক উপন্যাস |
ঐতিহাসিক প্রেক্ষাপটে উপন্যাস এবং মহাকাব্যিক বৈশিষ্ট্য বিশ্লেষণ |
৬ |
উপন্যাসের রূপকল্প : মনস্তাত্ত্বিক উপন্যাস, চেতনাপ্রবাহরীতির উপন্যাস |
মনস্তাত্ত্বিক গঠনের বিশ্লেষণ এবং চেতনাপ্রবাহ রীতিতে উপন্যাস নির্মাণ |
৭ |
টিউটোরিয়াল—১ |
প্রথম অনুশীলনী : পূর্ববর্তী পাঠগুলোর আলোকে প্রশ্নোত্তর |
৮ |
ছোটগল্প: উদ্ভব ও প্রকৃতি |
ছোটগল্পের ইতিহাস, বৈশিষ্ট্য এবং সাহিত্যিক তাৎপর্য |
৯ |
রূপকথা,
ছোটগল্প, অনুগল্প |
ছোট আকারের কাহিনি/আখ্যান/ গদ্য সাহিত্যের রূপসমূহ এবং তাদের বৈশিষ্ট্য |
১০ |
ছোটগল্পের শিল্পরূপ |
ছোটগল্পের গঠনশৈলী, ভাষার ব্যবহার, নাটকীয়তা, পাঠকপ্রভাব ইত্যাদি |
১১ |
ভাষা ও গঠনশৈলী, ভাষাকৌশল |
সাহিত্যে ভাষার ভঙ্গি, গঠন, উপমা-রূপক,
বাক্যকাঠামো ইত্যাদি বিশ্লেষণ |
১২ |
টিউটোরিয়াল—২ |
দ্বিতীয় অনুশীলনী : পূর্ববর্তী পাঠ্যবিষয় থেকে পরীক্ষা |
১৩ |
প্রবন্ধের ভাষা |
প্রবন্ধে স্পষ্টতা, সংক্ষিপ্ততা, শৈলীকেন্দ্রিক ভাষা
ব্যবহার ইত্যাদি |
১৪ |
উপস্থাপনা—১ |
শিক্ষার্থীদের উপস্থাপনা কার্যক্রমের মাধ্যমে বিষয়ভিত্তিক, আলোচনা,
পর্যালোচনা ও প্রশ্নোত্তর পর্ব |
জনাব মোঃ বশিরুজ্জামান খোকনের অংশ
১. কবিতা : রূপ ও রীতি, ভাষাবৈশিষ্ট্য
২. গীতিকাব্য, গীতিকা
৩. মহাকাব্য, সনেট
৪. স্তোত্র কবিতা, শোক কবিতা, হাইকু
৫. লিমেরিক, কবিগান, ভাট
কবিতা
৬. টিউটোরিয়াল—৩
৭. সাহিত্যের রূপ হিসেবে নাটক, থিয়েটার ও
নাটক
৮. নাটকের শিল্পরূপ : শিল্পরূপ, ভাষা ও
গঠনশৈলী, ভাষাকৌশল
৯. নাটকের রূপকল্প : যাত্রা, ট্রাজেডি,
কমেডি
১০. নাটকের রূপকল্প : কাব্যনাটক, অ্যাবসার্ড
নাটক
১১. টিউটোরিয়াল—৪
১২. প্রবন্ধের লক্ষ্য, রীতিগত বৈশিষ্ট্য
১৩. প্রবন্ধের ধরণ : ব্যক্তিনিষ্ঠ প্রবন্ধ, বস্তুনিষ্ঠ
প্রবন্ধ ও গবেষণা—প্রবন্ধ
১৪. উপস্থাপনা—২
বি.দ্র. অবস্থা-অনুযায়ী তথ্যসমূহ সংশোধনযোগ্য
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন