কোর্স নং : ৩০৬/306, সাহিত্যতত্ত্ব, সাহিত্য-সমালোচনা, কোর্স ম্যাটেরিয়াল

 

বাংলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

কোর্স শিরোনাম : সাহিত্যতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা (কোর্স নং : ৩০৬)


কোর্স নিয়ে কথা


১. সংযোগ ঘণ্টা : 

  • কোর্স শিক্ষক ক্লাসে প্রবেশের পর (নাম ডাকা হয়ে গেলে) কোনো ছাত্র/ছাত্রী প্রবেশ করলে সে/তারা ওইদিনের উপস্থিতি পাবে না। 

  • প্রত্যেক ক্লাসের আগে/পরে ২০-৩০ মিনিট শিক্ষকের সঙ্গে গ্রুপভিত্তিক আলাদা বহিঃসংযোগ করা যেতে পারে। 

  • ব্যক্তিগত সংযোগ নিরুৎসাহিত। 

  • তবে প্রয়োজনীয় কারণে যোগাযোগ করা যাবে। 


২. লেখক ও টেক্সট : 

  • কোর্স (টেক্সটভিত্তিক না হয়ে) বিষয়/কন্টেন্ট ভিত্তিক হলে পূর্ব-নির্ধারিত টপিকসের ওপর ক্লাস হবে।

  • ১ম ক্লাস : প্রাথমিক আলোচনা।  

  • বাদবাকি ক্লাসসমূহ বিষয়/কন্টেন্ট অনুযায়ী নির্ধারিত হবে। 


বি.দ্র. নির্দিষ্ট ক্লাস শুরুর পূর্বে নির্ধারিত বিষয় মনে করা জরুরি। সেইসঙ্গে পরবর্তী ক্লাসের বিষয়ও স্মরণ করতে হবে।


সতর্কতা : যে-কোনো তথ্য-উপাত্তের বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। যেমন, পরবর্তী টেক্সট, টেক্সট ক্রয়, সমালোচনা/বিশ্লেষণ, ফটোকপি বা বই সংগ্রহ।  


৩. লেকচার সম্পর্কে : 

  • শিক্ষকের প্রাথমিক কথা, সার-সংক্ষেপ ও বিস্তৃতি, আলোচনা-সমালোচনা। 

  • তথ্য ও তত্ত্ব বিশ্লেষণ। 

  • টেক্সট ও নির্ধারিত-অনির্ধারিত লেখক/তাত্ত্বিকদের কথা/উদ্ধৃতি পর্যালোচনা। 


লেকচার সংখ্যা : 

  • মোট লেকচার ৪৮ টি

  • পরীক্ষা সর্বনিম্ন ৩টি (সর্বোচ্চ ৪টি)

  • কোর্স শিক্ষক দুই জন হলে লেকচার ২৪টি+২৪টি হবে।

  • পরীক্ষার সংখ্যা হবে ২টি+২টি। 

  • কোর্সের প্রাথমিক কথা-১টি এবং সমাপনী কথা-১টি 

  • মোট (ক্লাস+পরীক্ষা সংযোগ) ৫৪ টি। অবস্থা-অনুযায়ী এই সংখ্যা বাড়তে/কমতে পারে। 


৪. কর্মপদ্ধতি

ক. অংশগ্রহণমূলক-পড়ালেখা : 

  • গ্রুপভিত্তিক প্রশ্ন ও উত্তর

  • পারস্পরিক আলোচনা, সমালোচনা 

  • সাম্প্রতিক ও আন্তর্বিদ্যক চিন্তাভাবনা 

  • টেক্সট সঙ্গে রাখা 

  • টেক্সটের নির্বাচিত অংশ ও বিভিন্ন তাত্ত্বিকের কথা/উদ্ধৃতি আলোচনা-পর্যালোচনা।  


খ. দল/গ্রুপ ভিত্তিক কর্ম-প্রক্রিয়া : 

  • মোট শিক্ষার্থী ৬ টি দলে বিভক্ত হবে (ছেলে-মেয়ে নির্বিশেষে)

  • নির্দিষ্ট গ্রুপ থেকে প্রত্যেক ক্লাসে ২ জন প্রতিনিধি থাকবে। 

  • বাকি সবাই সহযোগী হিসেবে থাকবে। 

  • কেউ অনুপস্থিত থাকলে রোলের ধারাবাহিকতায় নির্দিষ্ট গ্রুপের পরের জন দায়িত্ব পালন করবে।


গ. গ্রুপের নাম-নির্ধারণ : নিচের গ্রুপসমূহ এককটি শৈল্পিক নামে রূপান্তর করা যেতে পারে।


ক-গ্রুপ :  

খ-গ্রুপ :  

গ-গ্রুপ : 

ঘ-গ্রুপ : 

ঙ-গ্রুপ :  

চ-গ্রুপ :


ঘ. অংশগ্রহণমূলক ক্লাস যেভাবে নির্ধারিত হবে : 

  • প্রত্যেকটি ক্লাসের শুরুতে ৫/১০ মিনিট আগের ক্লাসের রিভিউ দিতে হবে। 

  • ক্লাস শেষে ১৫/২৫ মিনিটের সেশন আলোকপাত। 

  • এই সেশনে মূলত সংশ্লিষ্ট টপিকের জন্য নির্ধারিত গ্রুপ অংশগ্রহণ করবে। 

  • তবে তাদেরকে প্রশ্ন করবে অন্যান্য গ্রুপ। 

  • নির্দিষ্ট গ্রুপ উত্তর দিতে ব্যর্থ হলে অন্যান্য গ্রুপ ধারাবাহিকতা মেনে উত্তর দেবে।

  • আলোচনা-পর্যালোচনা ও প্রশ্নোত্তরে অংশগ্রহণের ভিত্তিতে শিক্ষক একটি মূল্যায়ন নিজের কাছে জমা রাখবেন। 


৫. নম্বর-পদ্ধতি 

ক. টিউটোরিয়াল মূল্যায়ন ৩/৪টি : বিশ্ববিদ্যালয়ের বিধি-অনুযায়ী প্রত্যেকটি ২০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।


খ. অংশগ্রহণমূলক ক্লাসের মূল্যায়ন : ঐকান্তিকভাবে কোর্স শিক্ষক ও ছাত্রদের দ্বারা পরিচালিত হবে। নির্ধারিত বিষয়/কন্টেন্ট সম্পর্কে শিক্ষার্থী/শিক্ষার্থী গ্রুপকে সংক্ষিপ্ত প্রতিবেদন/রিপোর্ট পরিবেশন করতে হবে। 


ক্লাস/পাঠ আরম্ভ

কোর্স নম্বর : বাংলা : ৩০৬

সাহিত্যতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা

ক. নন্দনতত্ত্ব ও সাহিত্যতত্ত্ব

ক্লাস : ১ : কোর্স সম্পর্কে প্রাথমিক আলোচনা।

ক্লাস : ২ : ধ্রুপদী কাব্যতত্ত্ব কী, কেন, কীভাবে? 

ক্লাস : ৩ : গ্রিক কাব্যতত্ত্বে প্লেটো

ক্লাস : ৪ : গ্রিক কাব্যতত্ত্বে অ্যারিস্টটল

ক্লাস : ৫ : পোয়েটিক্স

ক্লাস : ৬ : রোমান কাব্যতত্ত্বে হোরেস

ক্লাস : ৭ : আর্স পোয়েটিকা

ক্লাস : ৮ : লঞ্জাইনাসের ‘সাবলাইম তত্ত্ব’

ক্লাস : ৯ : ভারতীয় কাব্যতত্ত্বের সংক্ষিপ্ত ইতিবৃত্ত

ক্লাস : ১০ : ভারতীয় কাব্যতত্ত্বে রসবাদ

ক্লাস: ১১ : ‘নবরস’ 

ক্লাস : ১২ : আধুনিক সাহিত্যতত্ত্ব কী, কেন, কীভাবে? 

(আধুনিকতাবাদ/মডার্নিজমের ওপর আলোকপাত)

ক্লাস : ১৩ : ক্লাসিসিজম (ধ্রুপদীবাদ)

ক্লাস : ১৪ : রোমান্টিসিজম (অবাধ কল্পনা/প্রদীপ্তিবাদ)

ক্লাস : ১৫ : রিয়েলিজম (বাস্তববাদ)

ক্লাস : ১৬ : পোস্ট-মডার্নিজম (উত্তর-আধুনিকতাবাদ)

ক্লাস : ১৭ : উত্তর-আধুনিকতাবাদ/ পোস্ট-মডার্নিজম (বাকি অংশ)

ক্লাস : ১৮ :  শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা


খ. সাহিত্য-সমালোচনা

ক্লাস : ১৯ : সাাহিত্য সমালোচনায় মার্কসবাদী পদ্ধতি

ক্লাস : ২০ : শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা

ক্লাস : ২১ : উত্তর-কাঠামোবাদী সমালোচনা

ক্লাস : ২২ : শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা

ক্লাস : ২৩ : মনঃসমীক্ষণবাদী সমালোচনা

ক্লাস : ২৪ : শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা

ক্লাস : ২৫ : সমাপনী কথা/উপস্থাপনা ইত্যাদি


অনুশীলনী/টিউটোরিয়াল পরীক্ষা

  • শিক্ষক কর্তৃক নির্দিষ্ট তারিখে অনুষ্ঠিত হবে। 

  • টিউটোরিয়ালের একেকটি খাতা সংশ্লিষ্ট শিক্ষার্থীর একক উপস্থিতি হিসেবে গণ্য হবে।  


নম্বর বণ্টন

উপস্থিতি (১০) + অনুশীলনী (২০) + কোর্স সমাপনী (৭০) = ১০০ নম্বর / ৪ ক্রেডিট


ক অংশ (৩০)

প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)

টীকা (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (১০)


খ অংশ (৪০)

প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)

পাঠ-মূল্যায়ন (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)


কোর্স সমাপনী মোট পরীক্ষার নম্বর (৭০)

---

৩য় বর্ষ স্নাতক সম্মান-২০২৪ (শিক্ষাবর্ষ : ২০২১-২০২২)

বাংলা বিভাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

কোর্স শিরোনাম : শিল্পতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা (কোর্স নং : ৩০৬)


অনুসরণীয় সহায়ক গ্রন্থ 


  • ধ্রুপদী সাহিত্যতত্ত্ব : বদিউর রহমান

  • পোয়েটিকস : অ্যারিস্টটল

  • লঙিনুসের সাহিত্যতত্ত্ব : সুনীলকুমার মুখোপাধ্যায়

  • নন্দনতত্ত্ব জিজ্ঞাসা : তরুণ মুখোপাধ্যায় সম্পাদিত

  • সমালোচনার কথা : অসিতকুমার বন্দ্যোপাধ্যায়

  • সাহিত্যবিচার তত্ত্ব ও প্রয়োগ : বিমলকুমার মুখোপাধ্যায়

  • সাহিত্যতত্ত্ব প্রাচ্য ও পাশ্চাত্য : হীরেন চট্টোপাধ্যায়

  • পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব  ধ্রুপদী ও আধুনিক : সঙ্কলন ও সম্পাদনা—হাবিব রহমান

  • পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব ও সাহিত্যভাবনা : সম্পাদনা—নবেন্দু সেন

  • বিশ শতকের প্রতীচ্য সাহিত্য ও সমালোচনাতত্ত্ব : সম্পাদনা—বেগম আকতার কামাল

  • রূপ রস ও সুন্দর : দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়

  • সৌন্দর্যতত্ত্ব: ড. সুরেন্দ্রনাথ দাশগুপ্ত

  • সাহিত্যের শিল্প ও তত্ত্ব প্রসঙ্গে : ড. শীতল ঘোষ

  • কাব্যতত্ত্ব বিচার : দুর্গাশঙ্কর মুখোপাধ্যায়

  • সাহিত্য শিল্প ও সমালোচনা : সাধনকুমার ভট্টাচার্য 

  • সমালোচনা : হারুন উর রশিদ

  • সাহিত্য জিঞ্জাসা : বস্তুবাদী বিচার : অজয়কুমার ঘোষ

  • পাশ্চাত্য শিল্পের ইতিহাস : রফিকুল ইসলাম

  • প্রতীচ্যের সাহিত্যতত্ত্ব : তপোধীর ভট্টাচার্য 

  • প্রতীচ্যের নন্দনতত্ত্ব : ড. সুখেন বিশ্বাস

  • সাহিত্য তত্ত্ব : টেরি ঈগলটন (অনুবাদ : খোন্দকার আশরাফ হোসেন)

  • বিশ শতকের সাহিত্যতত্ত্ব : আফজালুল বাসার

  • বাংলা সাহিত্য সমালোচনার ধারা : সুদীপ বসু 

  • মার্কসবাদ ও সাহিত্য সমালোচনা : টেরি ঈগলটন (ভাষান্তর : নিরঞ্জন গোস্বামী)

  • শিল্পসাহিত্য প্রসঙ্গে  মার্কস থেকে মাও : পীযুষ দাশগুপ্ত

  • মার্কসীয় বিশ্ববীক্ষা : ড. আবু মাহমুদ (১ম খণ্ড) : সম্পাদনা : ড. আবুল বারাকাত

  • মার্কসীয় নন্দনতত্ত্ব ও সাহিত্য বিচার : অরবিন্দ পোদ্দার

  • মার্কস ও মার্কসবাদীদের সাহিত্যচিন্তা : সাঈদ-উর রহমান (অনুবাদ)

  • নারী : তাহা ইয়াসিন ও অনুপ সাদি (সম্পাদনা)

  • মেয়েলি পাঠ : সুতপা ভট্টাচার্য

  • কথাসাহিত্যে নারী : সুতপা ভট্টাচার্য

  • বিষয় নারী : মল্লিকা সেনগুপ্ত

  • ফ্রয়েড : সুনীলকুমার মুখোপাধ্যায়

  • সিগমুন্ড ফ্রয়েড : অরূপ রতন বসু

  • পোস্টমডার্ন ভাবনা ও অন্যান্য : পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়

  • উত্তর আধুনিকতা ও অন্যান্য প্রবন্ধ : সুদেষ্ণা চক্রবর্তী


সহায়ক ইংরেজি বই

  • Beginning Theory An Introduction To Literary And Cultural Theory : Peter Berry

  • Literary Theory An Introduction : Terry Eagleton  

  • Literary Theory A Practical Introduction : Michael Ryan

  • Literary Theory and Criticism An Oxford Guide : Edited by - Patricia Waugh

  • The Penguin dictionary of Literary Terms & Literary Theory : J.A. Cuddon


বাংলা : ৩০৬ : সাহিত্যতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা (সম্পূর্ণ কোর্স)

[Bangla-306: Literary theory & Criticism]

[১০০ নম্বর/৪ ক্রেডিট]

উদ্দেশ্য ও লক্ষ্য : সাহিত্যকে নিবিড় ও নির্মোহভাবে পাঠ ও ব্যাখ্যার জন্য নন্দনতত্ত্বকে পাঠক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কোর্সটির মধ্য দিয়ে শিক্ষার্থীরা প্রাচীন ভারতীয় ও গ্রিক-রোমান ধ্রুপদী নন্দনতাত্ত্বিক ধারণা যেমন পাবে, তেমনি আঠারো-উনিশ-বিশ শতকের পাশ্চাত্য শিল্প-আন্দোলন ও সাহিত্যতত্ত্ব সম্পর্কেও ধারণা লাভ করবে। সেই সঙ্গে সাহিত্যকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে কীভাবে পাঠ, বিশ্লেষণ ও সমালোচনা করা যায়, তার প্রক্রিয়া সম্পর্কেও অবগত হতে পারবে।

ক. নন্দনতত্ত্ব ও সাহিত্যতত্ত্ব

নন্দনতত্ত্ব : নন্দনতত্ত্বের উদ্ভব, প্রকৃতি ও পরিধি। ধ্রুপদী কাব্যতত্ত্ব : ভারতীয়, গ্রিক ও রোমান।

আধুনিক সাহিত্যতত্ত্ব : ক্লাসিসিজম, রোমান্টিসিজম, রিয়েলিজম, ন্যাচারালিজম, মডার্নিজম, ইমেসিজম, সিম্বলিজম, সুররিয়ালিজম, ইম্প্রেশনিজম, এক্সপ্রেশনিজম, অ্যাবসার্ডিজম, ম্যাজিক্যাল রিয়ালিজম, পোস্ট-মডার্নিজম।

খ. সাহিত্য-সমালোচনা

সাহিত্য-সমালোচনার বিভিন্ন তত্ত্ব ও পদ্ধতি : ঐতিহাসিক পদ্ধতি, তুলনামূলক সমালোচনা, মার্কসবাদী পদ্ধতি, রূপতাত্ত্বিক সমালোচনা, উত্তর-কাঠামোবাদী সমালোচনা, মনঃসমীক্ষণবাদী সমালোচনা, নারীবাদী সমালোচনা, উত্তর- উপনিবেশবাদী সমালোচনা ।


নম্বর বণ্টন

উপস্থিতি (১০) + অনুশীলনী (২০) + কোর্স সমাপনী (৭০) = ১০০ নম্বর / ৪ ক্রেডিট

ক অংশ (৩০)

প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)

টীকা (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (১০)


খ অংশ (৪০)

প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)

পাঠ-মূল্যায়ন (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন