বাংলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
কোর্স শিরোনাম : সাহিত্যতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা (কোর্স নং : ৩০৬)
কোর্স নিয়ে কথা
১. সংযোগ ঘণ্টা :
কোর্স শিক্ষক ক্লাসে প্রবেশের পর (নাম ডাকা হয়ে গেলে) কোনো ছাত্র/ছাত্রী প্রবেশ করলে সে/তারা ওইদিনের উপস্থিতি পাবে না।
প্রত্যেক ক্লাসের আগে/পরে ২০-৩০ মিনিট শিক্ষকের সঙ্গে গ্রুপভিত্তিক আলাদা বহিঃসংযোগ করা যেতে পারে।
ব্যক্তিগত সংযোগ নিরুৎসাহিত।
তবে প্রয়োজনীয় কারণে যোগাযোগ করা যাবে।
২. লেখক ও টেক্সট :
কোর্স (টেক্সটভিত্তিক না হয়ে) বিষয়/কন্টেন্ট ভিত্তিক হলে পূর্ব-নির্ধারিত টপিকসের ওপর ক্লাস হবে।
১ম ক্লাস : প্রাথমিক আলোচনা।
বাদবাকি ক্লাসসমূহ বিষয়/কন্টেন্ট অনুযায়ী নির্ধারিত হবে।
বি.দ্র. নির্দিষ্ট ক্লাস শুরুর পূর্বে নির্ধারিত বিষয় মনে করা জরুরি। সেইসঙ্গে পরবর্তী ক্লাসের বিষয়ও স্মরণ করতে হবে।
সতর্কতা : যে-কোনো তথ্য-উপাত্তের বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। যেমন, পরবর্তী টেক্সট, টেক্সট ক্রয়, সমালোচনা/বিশ্লেষণ, ফটোকপি বা বই সংগ্রহ।
৩. লেকচার সম্পর্কে :
শিক্ষকের প্রাথমিক কথা, সার-সংক্ষেপ ও বিস্তৃতি, আলোচনা-সমালোচনা।
তথ্য ও তত্ত্ব বিশ্লেষণ।
টেক্সট ও নির্ধারিত-অনির্ধারিত লেখক/তাত্ত্বিকদের কথা/উদ্ধৃতি পর্যালোচনা।
লেকচার সংখ্যা :
মোট লেকচার ৪৮ টি
পরীক্ষা সর্বনিম্ন ৩টি (সর্বোচ্চ ৪টি)
কোর্স শিক্ষক দুই জন হলে লেকচার ২৪টি+২৪টি হবে।
পরীক্ষার সংখ্যা হবে ২টি+২টি।
কোর্সের প্রাথমিক কথা-১টি এবং সমাপনী কথা-১টি
মোট (ক্লাস+পরীক্ষা সংযোগ) ৫৪ টি। অবস্থা-অনুযায়ী এই সংখ্যা বাড়তে/কমতে পারে।
৪. কর্মপদ্ধতি
ক. অংশগ্রহণমূলক-পড়ালেখা :
গ্রুপভিত্তিক প্রশ্ন ও উত্তর
পারস্পরিক আলোচনা, সমালোচনা
সাম্প্রতিক ও আন্তর্বিদ্যক চিন্তাভাবনা
টেক্সট সঙ্গে রাখা
টেক্সটের নির্বাচিত অংশ ও বিভিন্ন তাত্ত্বিকের কথা/উদ্ধৃতি আলোচনা-পর্যালোচনা।
খ. দল/গ্রুপ ভিত্তিক কর্ম-প্রক্রিয়া :
মোট শিক্ষার্থী ৬ টি দলে বিভক্ত হবে (ছেলে-মেয়ে নির্বিশেষে)
নির্দিষ্ট গ্রুপ থেকে প্রত্যেক ক্লাসে ২ জন প্রতিনিধি থাকবে।
বাকি সবাই সহযোগী হিসেবে থাকবে।
কেউ অনুপস্থিত থাকলে রোলের ধারাবাহিকতায় নির্দিষ্ট গ্রুপের পরের জন দায়িত্ব পালন করবে।
গ. গ্রুপের নাম-নির্ধারণ : নিচের গ্রুপসমূহ এককটি শৈল্পিক নামে রূপান্তর করা যেতে পারে।
ক-গ্রুপ :
খ-গ্রুপ :
গ-গ্রুপ :
ঘ-গ্রুপ :
ঙ-গ্রুপ :
চ-গ্রুপ :
ঘ. অংশগ্রহণমূলক ক্লাস যেভাবে নির্ধারিত হবে :
প্রত্যেকটি ক্লাসের শুরুতে ৫/১০ মিনিট আগের ক্লাসের রিভিউ দিতে হবে।
ক্লাস শেষে ১৫/২৫ মিনিটের সেশন আলোকপাত।
এই সেশনে মূলত সংশ্লিষ্ট টপিকের জন্য নির্ধারিত গ্রুপ অংশগ্রহণ করবে।
তবে তাদেরকে প্রশ্ন করবে অন্যান্য গ্রুপ।
নির্দিষ্ট গ্রুপ উত্তর দিতে ব্যর্থ হলে অন্যান্য গ্রুপ ধারাবাহিকতা মেনে উত্তর দেবে।
আলোচনা-পর্যালোচনা ও প্রশ্নোত্তরে অংশগ্রহণের ভিত্তিতে শিক্ষক একটি মূল্যায়ন নিজের কাছে জমা রাখবেন।
৫. নম্বর-পদ্ধতি
ক. টিউটোরিয়াল মূল্যায়ন ৩/৪টি : বিশ্ববিদ্যালয়ের বিধি-অনুযায়ী প্রত্যেকটি ২০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।
খ. অংশগ্রহণমূলক ক্লাসের মূল্যায়ন : ঐকান্তিকভাবে কোর্স শিক্ষক ও ছাত্রদের দ্বারা পরিচালিত হবে। নির্ধারিত বিষয়/কন্টেন্ট সম্পর্কে শিক্ষার্থী/শিক্ষার্থী গ্রুপকে সংক্ষিপ্ত প্রতিবেদন/রিপোর্ট পরিবেশন করতে হবে।
ক্লাস/পাঠ আরম্ভ
কোর্স নম্বর : বাংলা : ৩০৬
সাহিত্যতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা
ক. নন্দনতত্ত্ব ও সাহিত্যতত্ত্ব
ক্লাস : ১ : কোর্স সম্পর্কে প্রাথমিক আলোচনা।
ক্লাস : ২ : ধ্রুপদী কাব্যতত্ত্ব কী, কেন, কীভাবে?
ক্লাস : ৩ : গ্রিক কাব্যতত্ত্বে প্লেটো
ক্লাস : ৪ : গ্রিক কাব্যতত্ত্বে অ্যারিস্টটল
ক্লাস : ৫ : পোয়েটিক্স
ক্লাস : ৬ : রোমান কাব্যতত্ত্বে হোরেস
ক্লাস : ৭ : আর্স পোয়েটিকা
ক্লাস : ৮ : লঞ্জাইনাসের ‘সাবলাইম তত্ত্ব’
ক্লাস : ৯ : ভারতীয় কাব্যতত্ত্বের সংক্ষিপ্ত ইতিবৃত্ত
ক্লাস : ১০ : ভারতীয় কাব্যতত্ত্বে রসবাদ
ক্লাস: ১১ : ‘নবরস’
ক্লাস : ১২ : আধুনিক সাহিত্যতত্ত্ব কী, কেন, কীভাবে?
(আধুনিকতাবাদ/মডার্নিজমের ওপর আলোকপাত)
ক্লাস : ১৩ : ক্লাসিসিজম (ধ্রুপদীবাদ)
ক্লাস : ১৪ : রোমান্টিসিজম (অবাধ কল্পনা/প্রদীপ্তিবাদ)
ক্লাস : ১৫ : রিয়েলিজম (বাস্তববাদ)
ক্লাস : ১৬ : পোস্ট-মডার্নিজম (উত্তর-আধুনিকতাবাদ)
ক্লাস : ১৭ : উত্তর-আধুনিকতাবাদ/ পোস্ট-মডার্নিজম (বাকি অংশ)
ক্লাস : ১৮ : শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা
খ. সাহিত্য-সমালোচনা
ক্লাস : ১৯ : সাাহিত্য সমালোচনায় মার্কসবাদী পদ্ধতি
ক্লাস : ২০ : শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা
ক্লাস : ২১ : উত্তর-কাঠামোবাদী সমালোচনা
ক্লাস : ২২ : শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা
ক্লাস : ২৩ : মনঃসমীক্ষণবাদী সমালোচনা
ক্লাস : ২৪ : শিক্ষক-কর্তৃক নির্ধারিত বই, প্রবন্ধ ইত্যাদি নিয়ে প্রায়োগিক আলোচনা
ক্লাস : ২৫ : সমাপনী কথা/উপস্থাপনা ইত্যাদি
অনুশীলনী/টিউটোরিয়াল পরীক্ষা
শিক্ষক কর্তৃক নির্দিষ্ট তারিখে অনুষ্ঠিত হবে।
টিউটোরিয়ালের একেকটি খাতা সংশ্লিষ্ট শিক্ষার্থীর একক উপস্থিতি হিসেবে গণ্য হবে।
নম্বর বণ্টন
উপস্থিতি (১০) + অনুশীলনী (২০) + কোর্স সমাপনী (৭০) = ১০০ নম্বর / ৪ ক্রেডিট
ক অংশ (৩০)
প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)
টীকা (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (১০)
খ অংশ (৪০)
প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)
পাঠ-মূল্যায়ন (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)
কোর্স সমাপনী মোট পরীক্ষার নম্বর (৭০)
৩য় বর্ষ স্নাতক সম্মান-২০২৪ (শিক্ষাবর্ষ : ২০২১-২০২২)
বাংলা বিভাগ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
কোর্স শিরোনাম : শিল্পতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা (কোর্স নং : ৩০৬)
অনুসরণীয় সহায়ক গ্রন্থ
ধ্রুপদী সাহিত্যতত্ত্ব : বদিউর রহমান
পোয়েটিকস : অ্যারিস্টটল
লঙিনুসের সাহিত্যতত্ত্ব : সুনীলকুমার মুখোপাধ্যায়
নন্দনতত্ত্ব জিজ্ঞাসা : তরুণ মুখোপাধ্যায় সম্পাদিত
সমালোচনার কথা : অসিতকুমার বন্দ্যোপাধ্যায়
সাহিত্যবিচার তত্ত্ব ও প্রয়োগ : বিমলকুমার মুখোপাধ্যায়
সাহিত্যতত্ত্ব প্রাচ্য ও পাশ্চাত্য : হীরেন চট্টোপাধ্যায়
পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব ধ্রুপদী ও আধুনিক : সঙ্কলন ও সম্পাদনা—হাবিব রহমান
পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব ও সাহিত্যভাবনা : সম্পাদনা—নবেন্দু সেন
বিশ শতকের প্রতীচ্য সাহিত্য ও সমালোচনাতত্ত্ব : সম্পাদনা—বেগম আকতার কামাল
রূপ রস ও সুন্দর : দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়
সৌন্দর্যতত্ত্ব: ড. সুরেন্দ্রনাথ দাশগুপ্ত
সাহিত্যের শিল্প ও তত্ত্ব প্রসঙ্গে : ড. শীতল ঘোষ
কাব্যতত্ত্ব বিচার : দুর্গাশঙ্কর মুখোপাধ্যায়
সাহিত্য শিল্প ও সমালোচনা : সাধনকুমার ভট্টাচার্য
সমালোচনা : হারুন উর রশিদ
সাহিত্য জিঞ্জাসা : বস্তুবাদী বিচার : অজয়কুমার ঘোষ
পাশ্চাত্য শিল্পের ইতিহাস : রফিকুল ইসলাম
প্রতীচ্যের সাহিত্যতত্ত্ব : তপোধীর ভট্টাচার্য
প্রতীচ্যের নন্দনতত্ত্ব : ড. সুখেন বিশ্বাস
সাহিত্য তত্ত্ব : টেরি ঈগলটন (অনুবাদ : খোন্দকার আশরাফ হোসেন)
বিশ শতকের সাহিত্যতত্ত্ব : আফজালুল বাসার
বাংলা সাহিত্য সমালোচনার ধারা : সুদীপ বসু
মার্কসবাদ ও সাহিত্য সমালোচনা : টেরি ঈগলটন (ভাষান্তর : নিরঞ্জন গোস্বামী)
শিল্পসাহিত্য প্রসঙ্গে মার্কস থেকে মাও : পীযুষ দাশগুপ্ত
মার্কসীয় বিশ্ববীক্ষা : ড. আবু মাহমুদ (১ম খণ্ড) : সম্পাদনা : ড. আবুল বারাকাত
মার্কসীয় নন্দনতত্ত্ব ও সাহিত্য বিচার : অরবিন্দ পোদ্দার
মার্কস ও মার্কসবাদীদের সাহিত্যচিন্তা : সাঈদ-উর রহমান (অনুবাদ)
নারী : তাহা ইয়াসিন ও অনুপ সাদি (সম্পাদনা)
মেয়েলি পাঠ : সুতপা ভট্টাচার্য
কথাসাহিত্যে নারী : সুতপা ভট্টাচার্য
বিষয় নারী : মল্লিকা সেনগুপ্ত
ফ্রয়েড : সুনীলকুমার মুখোপাধ্যায়
সিগমুন্ড ফ্রয়েড : অরূপ রতন বসু
পোস্টমডার্ন ভাবনা ও অন্যান্য : পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায়
উত্তর আধুনিকতা ও অন্যান্য প্রবন্ধ : সুদেষ্ণা চক্রবর্তী
সহায়ক ইংরেজি বই
Beginning Theory An Introduction To Literary And Cultural Theory : Peter Berry
Literary Theory An Introduction : Terry Eagleton
Literary Theory A Practical Introduction : Michael Ryan
Literary Theory and Criticism An Oxford Guide : Edited by - Patricia Waugh
The Penguin dictionary of Literary Terms & Literary Theory : J.A. Cuddon
বাংলা : ৩০৬ : সাহিত্যতত্ত্ব ও সাহিত্য-সমালোচনা (সম্পূর্ণ কোর্স)
[Bangla-306: Literary theory & Criticism]
[১০০ নম্বর/৪ ক্রেডিট]
উদ্দেশ্য ও লক্ষ্য : সাহিত্যকে নিবিড় ও নির্মোহভাবে পাঠ ও ব্যাখ্যার জন্য নন্দনতত্ত্বকে পাঠক্রমে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কোর্সটির মধ্য দিয়ে শিক্ষার্থীরা প্রাচীন ভারতীয় ও গ্রিক-রোমান ধ্রুপদী নন্দনতাত্ত্বিক ধারণা যেমন পাবে, তেমনি আঠারো-উনিশ-বিশ শতকের পাশ্চাত্য শিল্প-আন্দোলন ও সাহিত্যতত্ত্ব সম্পর্কেও ধারণা লাভ করবে। সেই সঙ্গে সাহিত্যকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে কীভাবে পাঠ, বিশ্লেষণ ও সমালোচনা করা যায়, তার প্রক্রিয়া সম্পর্কেও অবগত হতে পারবে।
ক. নন্দনতত্ত্ব ও সাহিত্যতত্ত্ব
নন্দনতত্ত্ব : নন্দনতত্ত্বের উদ্ভব, প্রকৃতি ও পরিধি। ধ্রুপদী কাব্যতত্ত্ব : ভারতীয়, গ্রিক ও রোমান।
আধুনিক সাহিত্যতত্ত্ব : ক্লাসিসিজম, রোমান্টিসিজম, রিয়েলিজম, ন্যাচারালিজম, মডার্নিজম, ইমেসিজম, সিম্বলিজম, সুররিয়ালিজম, ইম্প্রেশনিজম, এক্সপ্রেশনিজম, অ্যাবসার্ডিজম, ম্যাজিক্যাল রিয়ালিজম, পোস্ট-মডার্নিজম।
খ. সাহিত্য-সমালোচনা
সাহিত্য-সমালোচনার বিভিন্ন তত্ত্ব ও পদ্ধতি : ঐতিহাসিক পদ্ধতি, তুলনামূলক সমালোচনা, মার্কসবাদী পদ্ধতি, রূপতাত্ত্বিক সমালোচনা, উত্তর-কাঠামোবাদী সমালোচনা, মনঃসমীক্ষণবাদী সমালোচনা, নারীবাদী সমালোচনা, উত্তর- উপনিবেশবাদী সমালোচনা ।
নম্বর বণ্টন
উপস্থিতি (১০) + অনুশীলনী (২০) + কোর্স সমাপনী (৭০) = ১০০ নম্বর / ৪ ক্রেডিট
ক অংশ (৩০)
প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)
টীকা (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (১০)
খ অংশ (৪০)
প্রশ্নোত্তর (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)
পাঠ-মূল্যায়ন (৩টির মধ্যে যে-কোনো ২টি) : নম্বর (২০)
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন